সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বর্নাঢ্য র‍্যালী ও অভিভাবক সমাবেশ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  মাওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার টাকা টাঙ্গাইলে বেপরোয়া গতির বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল সিএনজি যাত্রীর প্রাণ ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত টাঙ্গাইলে কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা জেলা প্রশাসন ও বি আর টি টাঙ্গাইলের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালিত
টাঙ্গাইল প্রেসক্লাবের কার্যকরী পরিষদ নির্বাচনে সভাপতি প্রার্থী বিমান বিহারী দাসের বর্ণাঢ্য পরিচিতি

টাঙ্গাইল প্রেসক্লাবের কার্যকরী পরিষদ নির্বাচনে সভাপতি প্রার্থী বিমান বিহারী দাসের বর্ণাঢ্য পরিচিতি

পরিচিতি :
সাংবাদিকতা পেশায় অর্ধশতাব্দী ছাড়িয়ে গেছেন বিমান বিহারী দাস। তার জন্ম ১৯৫১ সনের ১লা ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলা শহরের পুরাতন আদালত রোডের বাড়িতে। পিতা কুমুদ বিহারী দাস ছিলেন চাকুরীজীবি। মাতা হিরন প্রভা দেবী গৃহিনী। পূর্ব পুরুষের বাড়ি শহর থেকে তিন কিলোমিটার দূরত্বে টাঙ্গাইল রেল স্টেশন সংলগ্ন ঘারিন্দা বাহ্মনকুশিয়া গ্রামে। নয় ভাই বোনের মধ্যে তিনি সপ্তম এবং ভাইদের মধ্যে তৃতীয়। তার বড় ভাই বিজন বিহারী দাস ছিলেন ষাটের দশকে নাগরপুর উপজেলার সহবতপুর উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক। বড় বোন শেফালী দাস বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক। কণিষ্ঠ ভাই কল্যান বিহারী দাস ছিলেন টাঙ্গাইল জেলা ছাত্র লীগের সহ-সাধারণ সম্পাদক। ১৯৮১ সনে তিনি ছিলেন সাদ’ত কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে এম.এ শেষ বর্ষের ছাত্র। ওই বছর ৯ নভেম্বর বিএনপি নামধারী দুর্বৃত্তদের ছুরিকাঘাতে তিনি শহীদ হন।

বিমান বিহারী দাসের শিক্ষা জীবন শুরু হয় টাঙ্গাইল বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয়ে। দুই বছর এই বিদ্যালয়ে পড়া শোনা করার পর তিনি টাঙ্গাইল বিবেকানন্দ উচ্চ বিদ্যালয় ভর্তি হন এবং ১৯৬৬ সনে এই বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৬৮ সনে তিনি কাগমারী এম.এম. আলী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর করটিয়া সাদ’ত কলেজে বাংলা বিষয়ে বি.এ (অনার্স) শ্রেণিতে ভর্তি হন। ১৯৭২ সনে বি.এ অনার্স পাশ করার পর ১৯৭৪ সনে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে বাংলা বিষয়ে এম.এ পাশ করেন। একই বিশ^বিদ্যালয় থেকে ১৯৭৬ সনে গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে তিনি এম.এ এবং ১৯৮০ সনে এল এল বি পাশ করেন। ১৯৭৯ সনে তিনি ধনবাড়ি কলেজে বাংলার প্রভাষক পদে যোগদেন এবং ২০১১ সনে সেখান থেকে অবসর গ্রহন করেন।

ছাত্র জীবনেই বিমান বিহারী দাস সাংবাদিকতার সাথে জড়িত হন। ১৯৬৮ সনে আন্দোলন উত্তাল সময়ে তিনি তৎকালীন দৈনিক পয়গাম পত্রিকার টাঙ্গাইলস্থ নিজস্ব সংবাদ দাতা হিসেবে সাংবাদিকতা শুরু করেন। ১৯৭০ সন থেকে তিনি দৈনিক সংবাদ এ কাজ শুরু করেন এবং অর্ধশতাব্দীর ও বেশী সময় ব্যাপী আজো এই পত্রিকার সাংবাদিক হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন। বর্তমানে তিনি দেশের প্রাচীনতম বাংলা দৈনিক “সংবাদ” এর সিনিয়র স্টাফ রিপোর্টার বা নিজস্ব বার্তা পরিবেশক।

তার সাংবাদিক জীবন কুসুমাস্তীর্ন নয়। কারণ তিনি ব্যক্তি বা গোষ্ঠী বিশেষের দৃষ্টি আকর্ষণের জন্য কখনো কলম ধরেন নাই। তিনি সাংবাদিকতা করেছেন বৃহত্তর জনগনের কল্যান চিন্তা করে। এ জন্য তাকে বহু বার প্রতাপশালী ব্যক্তি, আমলা, রাজনৈতিক নেতা, সন্ত্রাসীসহ স্বার্থবাদী অনেকের বিরাগ ভাজন এবং নানা হয়রানী এবং হুমকি মোকাবিলা করতে হয়েছে।

বিমান বিহারী দাস ১৯৮৬ সনে ধনবাড়ি উপজেলার রামকৃষ্ণ বাড়ির অধিবাসী স্কুল শিক্ষক জগদীশ চন্দ্র রুদ্রের মেয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা রীনা রুদ্রকে বিয়ে করেন। তাদের দুই সন্তান। কন্যা ডা. অন্তরা দাস ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক। পুত্র ড. বিবেকানন্দ দাস রাজশাহী প্রকৌশলী বিশ^বিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রিনিক্স বিষয়ে  স্নাতক ডিগ্রি নেয়ার পর স্কলারশীপ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে যান এবং সেখানে নিউ ইয়ার্কের রচেস্টার ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে এম.এস করেন। এর পর মেডিসনে অবস্থিত ইউনিভার্সিটি অব উইলকিনসন থেকে পিএইচডি ডিগ্রি নেয়ার পর আমেরিকারই প্রবাস জীবন-যাপন করছেন। গত জুনে বিবেকানন্দ দাস টাঙ্গাইল শহরের প্যরাডাইস পাড়ার প্রয়াত এডভোকেট কামাক্ষা নাথ সেনের কন্যা ঐশ্বর্য সেনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ঐশ্বর্য মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বাইয়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

বিমান বিহারী দাস ছাত্র জীবনে প্রাগতিশীল ছাত্র আন্দোলনে যুক্ত ছিলেন। উচ্চ বিদ্যালয়ে পড়ার সময়ই তিনি তৎকালনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের একজন কর্মী ছিলেন। ১৯৬৮ সনে তিনি দ্বিধা বিভক্ত ছাত্র ইউনিয়নের মতিয়া গ্রুপের সাথে জড়িত হন এবং প্রতিকূল পরিবেশে ছাত্র ইউনিয়ন গঠনে স্থানীয়ভাবে প্রধান সংগঠকের ভূমিকা পালন করেন। ১৯৭০ সনে তিনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। ১৯৭২ সনে টাঙ্গাইল জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদকের দায়িত্ব লাভ করেন। তিনি ১৯৬৯ এর ছাত্র গণ অভ্যত্থান এবং ১৯৭১ এ মুক্তিযুদ্ধে সংগঠকের দায়িত্ব পালন করেন। বর্তমানেও তিনি মুক্তিযুদ্ধের চেতনা এবং প্রগতিশীল রাজনীতির সাথে জড়িত আছেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840